|

ছাদ বাগান। Rooftop Gardening

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে আমাদের দেশকে রক্ষা করতে হলে ব্যাপকভাবে সবুজায়ন করা একান্ত প্রয়োজন। গ্রামীন পরিবেশের পাশাপাশি আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর অঞ্চলেও সবুজায়নের যথেষ্ট সুযোগ রয়েছে। শহরাঞ্চলের আবাসিক ও শিল্প ভবনের ফাঁকা আঙ্গিনা ও ছাদে বিভিন্ন ধরনের ফুল, ফল ও শাক-সবজির বাগান তৈরির কার্যক্রম বিপুলভাবে জনপ্রিয়তা পাচ্ছে। ব্যাক্তিগত উদ্দ্যেগে অনেকেই ছাদ-বাগান তৈরি করছেন।

ছাদ বাগান তৈরির ব্যাপারটি প্রথম দিকে অনেকটা শখের বিষয় থাকলেও বর্তমানে তা নিয়মিত কৃষি কার্যক্রম হিসেবে পরিগনিত হচ্ছে। এর মাধ্যমে ব্যাক্তিগত চাহিদা মিটানো সম্ভব হয়, ফলে বাজারে প্রচলিত ও অপরিকল্পিত কীটনাশক এবং ফরমালিনযুক্ত শাক-সবজি, ফল-মুলের উপর নির্ভরতা অনেকাংশে লাঘব হয়। তবে ছাদ বাগান তৈরি, পরিচর্যা ও রক্ষণাবেক্ষনের প্রতিটি পর্যায়ে যথাযথ উপকরণ যেমন: উন্নতমানের বীজ ও চারাগাছ, বিশেষ ধরনের মাটি, জৈবসার, কীটনাশক, টব, গার্ডেন টুল্স, সেচ ব্যবস্থার যন্ত্রপাতি ইত্যাদি সংগ্রহ করার প্রয়োজন হয়।

বাজারে মানসম্মত উপকরণের যথেষ্ট যোগান না থাকায় এসকল প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করা অনেক সময় কষ্টসাধ্য হয়। তাছাড়া কৃষি বিষয়ে যথাযথ কারিগরি জ্ঞান ও দক্ষতার অভাবে অনেক সময়ই সম্ভবনাময়, সুন্দর ছাদ বাগানও রোগ-বালাইয়ের কারনে নষ্ট হয়ে যায়। তাই সফল ভাবে ছাদ বাগান তৈরি, পরিচর্যা ও রক্ষণাবেক্ষনের মাধ্যমে শহরাঞ্চলে সবুজায়নের জন্য কৃষি বিষয়ে যথাযথ কারিগরি জ্ঞান ও দক্ষতা সম্পন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের সহযোগীতা গ্রহন করা প্রয়োজন।

শহরাঞ্চলে সবুজায়নের জন্য বাগান তৈরির উপযোগী স্থানঃ

১) আবাসিক, অনাবাসিক ভবনের ছাদ ফাঁকা আঙ্গিনা।

২) স্কুল, কলেজ, বিশ^বিদ্যালয় ইত্যাদি শিক্ষা প্রতিষ্ঠান সমুহের ছাদ, লন, পার্শ্বরাস্তা অন্যান্য ফাঁকা জায়গা।

৩) অফিস, আদালত, হাসপাতাল শিল্প কারখানার ছাদ, লন, পার্শ্বরাস্তা অন্যান্য ফাঁকা জায়গা।

৪) যেকোন ভবনের ছাদ, লন, পার্শ্বরাস্তা অন্যান্য ফাঁকা জায়গা।

 

 

ছাদ বাগানে আশানুরুপ সাফল্য অর্জনে আয়নেক্স এগ্রো টেকনোলজী কৃষি বিষয়ে যথাযথ কারিগরি জ্ঞান দক্ষতা সম্পন্ন একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। শহরাঞ্চলে সবুজায়ন তৈরিতে আয়নেক্স বাংলাদেশএর কার্যক্রম সমূহ:

 

১) অভিজ্ঞ, প্রশিক্ষনপ্রাপ্ত কৃষিবিদ প্রকৌশলী দ্বারা ছাদ বাগান ডিজাইন করা, বাগান তৈরি করা এবং বাগানের পরিচর্যা রক্ষণাবেক্ষন সেবা প্রদান করা।

২) বাগান তৈরির উপযোগী বিশেষ ধরনের মাটি, জৈবসার, বালাইনাশক ঔষধ সরবরাহ করা।

৩) বিভিন্ন ধরন আকারের টব সহ সকল প্রকার গার্ডেন টুল্স সরবরাহ করা।

৪) সেচ ব্যবস্থার অত্যাধুনিক যন্ত্রপাতি যেমন: ড্রিপ ইরিগেশন সিস্টেম, স্প্রিংলার ইরিগেশন সিস্টেম ইত্যাদি সরবরাহ স্থাপন করা।

৫) বৃষ্টির পানি সংগ্রহ করে সেচকাজে ব্যবহার করার জন্য রেইন হারভেস্টিং পদ্ধতি স্থাপন করা।

৬) হাইড্রোফনিক পদ্ধতি ব্যবহার করে বাগান তৈরি করা এবং বাগানের পরিচর্যা রক্ষণাবেক্ষন করা।

৭) বিভিন্ন প্রকারের ফুল, ফল, শাকসবজি সোভা বর্ধনকারী গাছের উন্নত মানের বীজ চারাগাছ সরবরাহ করা।

 

আয়নেক্স বাংলাদেশএর সংক্রান্ত অন্যান্য কার্যক্রম সমুহ:

১) গ্রীন হাউজ, নেট হাউজ, পলি হাউজ ডিজাইন করা, নতুনভাবে তৈরি করা এবং এর রক্ষণাবেক্ষন করা।

 

২) রপ্তানী উপযোগী বাণিজ্যিক ফুল ফলের বাগান তৈরি করা এবং বাগানের পরিচর্যা রক্ষণাবেক্ষন করা।

৩) গ্রীন সার্টিফিকেট প্রাপ্তির লক্ষ্যে শিল্প কারখানায় সবুজায়ন সৃষ্টি করার জন্য পরিকল্পিতভাবে বাগান ডিজাইন করা, বাগান তৈরি করা, ড্রিপ ইরিগেশন সিস্টেম, স্প্রিংলার ইরিগেশন সিস্টেম, রেইন হারভেস্টিং সিস্টেম স্থাপন করা এবং তাদের রক্ষণাবেক্ষন সেবা প্রদান করা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *